যার যা কিছু আছে তাই নিয়ে খুশি থাকো।

ডুবাই শহরে বাস করেন একজন । তিনি একজন ব্যবসাহী। বিলাশিতা ও ব্যায়বহুলতা তার বদঅভ্যাস। তিনি একটা বিলাশ বহুল গাড়ি কিনলেন তার সাথে তার সহকারী ও ছিলেন। তারা দুজন গাড়ির মধ্যে বসল এবং কিছুক্ষণের মধ্যেসে একটা পোস্ট দেখেন তার বন্ধুর । তার বন্ধু প্রাইভেট প্লেন কিনেছে তা দেখে সে বলল বন্ধু কত ভাগ্যবান । তখন তার সহকারী বলল যা আছে তাই নিয়ে খুশি থাকা দরকার ।

তখন বাইরে থেকে একটা লোক এসে গ্লাসে টাস করে এবং তাদের সাথে কথা বলেন এ গাড়িটা আপনার । লোকটি বলল আপনার কাছে তো রোল্সরয়েল্স আছে । আমার কাছে তো একটি কার আছে। আমার যদি থাকত। তখন বলল তুমি ঠিক বলেছে যা আছে তাই নিয়ে খুশি থাকা দরকার।

অন্য একজন ব্যক্তি তার কাছে হেটে যাচ্ছিলেন এবং দেখলেন লোকটা গাড়িতে লাথি দিচ্ছে। তখন বললেন আপনার কাছে তো কার আছে আমার কাছে তো তাও নেই । তখন বলল ঠিক তাই যার যা কিছু আছে তাই নিয়ে বেচেঁ থাক। আমার তো বাসে করে যেতে হয়।

অন্যদিকে একজন ধনী ব্যক্তি আর একজন গরিব ব্যক্তি ছিলো । ধণি ব্যক্তির যা কিছু আছে তাই নিয়ে সে আল্লাহর কাছে সুক্রিয়া জাপন করে বলে আল্লাহ তুমি আমাকে যতেষ্ঠ টাকা পয়সা ধন দৌলত বাড়ি গাড়ি কিনেই আমার । আল্লাহ তায়াল বলেছেন তোমার যা কিছু আছে তাই নিয়ে সুক্রিয়া গাপন কর । এতটুকুতেই সন্টুষ্টি থাকো।

অন্যদিকে গরিব ব্যক্তির একটা ছোনের ঘর আর একটা ভিটা বাড়ি ছিল । তার পড়নে ছিল ছেড়া একটি পোশাক । সে ইমাম সাহেবের কাছে শুনতে পানযে যার যা কিছু আছে তাই নিয়ে শুক্রিয় যাপন করলে আল্লাহ খুশি হয়ে তা বৃদ্ধি করেন।

সে ভাবল আমার তো ভাঙ্গা ঘর আর ভিটা বাড়ি পড়নে কাপড় ছাড়া আর কিছুই নেই আমি আর কি শুক্রিয়া আদায় করব। হঠাত একটা ঝড়ে তার যে ঘর ছিল সে ঘরটাও ভেঙ্গে চুড়মার হয়েগেল এবং তার পড়নে কাপড় টাও নষ্ট হয়ে গেল ।

তখন সে বুঝতে পারল আল্লাহ তায়ালার শুক্রিয়া আদায় না করার কারনে আমার আজ এই অবস্থা । তখন সে সবকিছু বুঝতে পারল। যে আল্লাহ ব্যতিত কোন ইলাহ বা রব নেই তিনি একমাত্র মালিক।

RanR : সিনেমাপ্রেমী এক ইউটিউবারের গল্প..

cv সি ভি লেখার নিয়ম. ruls of cv writing

শ্রীলঙ্কা দেশ সম্পর্কে বিস্তারিত।

Leave a Comment