নোবেল পুরস্কার কি?

নোবেল পুরস্কার ।পৃথিবীর মধ্যে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হল নোবেল পুরস্কার। ১৯০১  সাল থেকে এই পুরস্কারটি দেখা হচ্ছে। যে সমস্ত ব্যক্তিবর্গ পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা,, সাহিত্য,, চিকিৎসা, শান্তি ও  অর্থনীতিতে অসাধারণ অবদান রাখতে পারেন- তাদেরকে এই পুরস্কারটি দেওয়া হয়। পুরস্কারের তালিকায় ১৯৬৯ সালে প্রথমবারের মতো অর্থনীতিতে অন্তর্ভুক্ত করা হয়। যে ব্যক্তিটি ডিনামাইট এর আবিষ্কারক. তিনিই এই নোবেল পুরস্কারের  প্রবর্তন করেন।

এই বিজ্ঞানীর নাম হল আলফ্রেড বারনার্ড নোবেল। সুইডেনের  স্টকহোম ১৮৩৩ সালের ২১ অক্টোবর তিনি জন্মগ্রহণ করেন। সুইডেনের জন্মগ্রহণ করলেও তিনি রাশিয়ায় পড়াশোনা করেন। ডিনামাইট বিক্রি করে তিনি প্রচুর অর্থ উপার্জন করেন। 

 ১৮৯৬ সালে মৃত্যুর সময় নোবেল প্রচুর অর্থ রেখে যান। মৃত্যুর আগে তিনি এই মর্মে একটি উইল করে যান যে- তার রেখে যাওয়া অর্থ থেকে যে সুদ আসবে তা যেন পুরস্কার হিসেবে দেওয়া হয় ঐ সমস্ত ব্যক্তিবর্গকে যারা পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য, ও শান্তিতে অসাধারণ অবদান রেখেছেন।   এই পুরস্কারের নামকরণ করা হয় নোবেল প্রাইজ- এক্সরে আবিষ্কার করার জন্য ১৯০১ সালের ১০ই ডিসেম্বর বিজ্ঞানী  রঞ্জন কে সর্বপ্রথম এই নোবেল পুরস্কার দেওয়া হয়।ইডেনের স্টকহোমে  ১৮৯৬ সালে তিনি মৃত্যুবরণ করেন।

http://রবীন্দ্রনাথ ঠাকুর এর পরিচয়।

http://টাইটেনিক জাহাজ

http://বুয়েটের ভিসি ড. সত্যপ্রসাদ মজুমদারের পরিচয়।

Leave a Comment