হেলেন কেলার এর গল্প

হেলেন কেলার ১৮৮০ সালের ২৭ জুন আমেরিকার আলাবামার তাসকাম্বিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন স্বাস্থ্যবান এবং সুখী শিশু। তিনি তার পরিবারের আইভি গ্রীন নামের বিশাল খামারে বড় হয়ে ওঠেন। দেড় বছর বয়সে কাছাকাছি হেলেন খুবই অসুস্থ হয়ে পড়েন। কয়েকদিন যাবত তার তীব্র  জর এবং মাথা ব্যথা হয়েছিল। যদিও হেলেন বেঁচে ছিলেন, তার পিতা-মাতা শীঘ্রই বুঝতে পেরেছিলেন যে, তিনি তার দুই চোখের দৃষ্টি এবং শ্রবণ শক্তি হারিয়ে ফেলেছেন। তারা উপলব্ধি করেছিলেন যে তার বিশেষ সাহায্যের প্রয়োজন। তারা বোষ্টনে অন্ধদের জন্য স্থাপিত পারকিন্স ইনস্টিটিউটে যোগাযোগ করেছিল।

পরিচালক অ্যানি  ছুলিভান নামের একজন প্রাক্তন ছাত্রের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিলেন। অ্যানি অন্ধ হয়েছিলেন কিন্তু অপারেশনের মাধ্যমে তিনি তার দৃষ্টিশক্তি ফিরে পান।সম্ভবত তার একমাত্র অভিজ্ঞতা হেলেন কে সাহায্য করতে পারবে।অ্যানি ১৮৮৭ সালের ৩রা মার্চ হেলেনের সঙ্গে কাজ করতে আসেন এবং পরবর্তী ৫০ বছর তাকে সাহায্য করেন।অ্যানি হেলেন কে শব্দ শিখাতে আরম্ভ করেন। তিনি হেলেনের হাতের মাধ্যমে শব্দের বর্ণ গুলোর চাপ দিতেন।

পরবর্তীতে অ্যানি হেলেন কে পড়া শেখালেন। হেলেন খুবই মেধাবী ছিলেন এবং  অ্যানি ছিলেন একজন বিস্ময়কর শিক্ষক কারণ খুব শীঘ্রই হলেন ব্রেনের মাধ্যমে সম্পূর্ণ বই পড়তে পারতেন। ১৬ বছর বয়সে হেলেন ম্যসাচুস্টেস- এর রেডিক্লফ মহিলা কলেজে ভর্তি হন।অ্যানি তার সঙ্গে স্কুলে যেতেন এবং লেকচার বা বক্তৃতা লিখতে সাহায্য করতেন। হেলেন রেডক্লিফ কলেজ থেকে  ১৯০৪ সালে স্নাতক সম্মান ডিগ্রী অর্জন করেন। বধির এবং অন্ধ হওয়ার অভিজ্ঞতা সম্পর্কে তিনি অনেকগুলো বই লিখেছেন। ১৯০৮ সালে তিনি আমি যে পৃথিবীতে বাস করি এই শিরোনামের একটি বই প্রকাশ করেন।

স্টিফেন হকিং এর পরিচয় ।

ড. জাকির নায়েকের পরিচয়

বুয়েটের ভিসি ড. সত্যপ্রসাদ মজুমদারের পরিচয়।

Leave a Comment